সোমবার, ১০ ডিসেম্বর, ২০১২

ভৌতিক রাস্তা The M6

সারা ইংল্যান্ড জুড়ে যতগুলো রাস্তা তার মধ্য
ভুতুড়ে রাস্তা হিসেবে সবচেয়ে কুখ্যাতি অর্জন করেছে এই The M6
নামক রাস্তাটি ! এই রাস্তাটি নির্মিত হয় প্রায় ২,০০০ বছর আগে যখন
সারা ইংল্যান্ড জুড়ে রোমানদের আধিপত্য বিস্তৃত ছিল ॥ রোমান
সৈন্যরা এই রাস্তাটি হরহামেশাই ব্যবহার করত ॥ বিস্ময়কর ব্যাপার
এই যে , আজ প্রায় ২,০০০ বছর পরও সেই সব রোমান সৈন্যদের দেখা পাওয়া যায় এই রাস্তার ধারে !! যে সকল ট্রাক ড্রাইভার
রাতে বিশেষ করে মধ্যরাতের পর এই রাস্তা ব্যবহার করেছেন
তারা অনেকেই ২,০০০ বছর আগেকার সেই সকল রোমান সৈন্যদের
দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন ! অনেকে আবার ঘোড়ার ডাকের
শব্দও পেয়েছেন ! অনেক সময় সাদা কাপড় পরিহিত , উস্কখুস্ক
চুলওয়ালা মহিলাকে রাস্তার ধার দিয়ে হেটে যেতে দেখা গিয়েছে ! এটি বাস্তবিকই ভয়ের ব্যাপার, বিশেষ করে যারা রাতে ঐ
রাস্তাটি ব্যবহার করেন ! বিল হ্যারল্ড নামক এক ট্রাক ড্রাইভারের
ভাষ্য মতে , ” আমি আনুমানিক রাত ১:১৫ নাগাদ ঐ রাস্তা ধরে আমার
ট্রাক নিয়ে যাচ্ছিলাম ॥ ঐ রাস্তা স্বম্নধে আমার জানা থাকলেও
আমি তাতে পাত্তা দিই নি ॥ যাই হোক আমি যখন ঐ রাস্তায় প্রবেশ
করি তখন আমার মধ্যে এক ধরণের পরিবর্তন অনুভব করি ! আমার মাথার ভিতরটা অসম্ভব রকমের ফাঁকা মনে হতে থাকে ! ঐ
রাস্তা ধরে মিনিট ১৫ চলার পর আমি রাস্তার ধারে এক
বৃদ্ধা মহিলাকে দাঁড়িয়ে থাকতে দেখি ! আমি তাকে ( ! )অতিক্রম
করে কিছুদূর চলে আসার পর আমার মনে হলো সে কোন
বিপদে পড়েনি তো ? হতে পারে তার কোন সাহায্য দরকার !
রাস্তাটি ওয়ান ওয়ে ছিল বিধায় আমি ট্রাকটি রাস্তার ধারে থামিয়ে সেই বৃদ্ধা যেখানটায় দাঁড়িয়ে ছিল সেইখানে হেটে গেলাম ॥
সেখানে পৌছে আমার সারা শরীর বেয়ে আতঙ্কের এক ঠান্ডা শ্রোত
বয়ে গিয়েছিল ! কারণ সেখানে গিয়ে আমি কাউকেই দেখতে পেলাম না !
এত তাড়াতাড়ি কোন মানুষের পহ্মে গায়েব হয়ে যাওয়া এক কথায় প্রায়
অসম্ভব ব্যাপার ছিল ॥ আমার মাথায় তখন একটাই চিন্তা আসল যে এই
রাস্তা সম্পর্কে সব যা কিছু শুনেছি তার সব কিছুই কি তাহলে সত্যি ! আমি যখন এইসব কথা ভাবছি তখনই কাছেই কোথাও ঘোড়ার নাক
ঝাড়ার আওয়াজ পেলাম ! কিছু মানুষের সম্মিলিত আওয়াজও
শুনতে পেয়েছিলাম ! আমি আর এক মূহূর্ত দেরি না করে ট্রাকের
কাছে ফিরে আসি এবং চলতে থাকি ॥ ট্রাক চলাকালীন অবস্থায়ই
আমি একবার পিছন ফিরে তাকাই ॥ আবার যখন সামনে ফিরে তাকাই
তখন রাস্তার ঠিক মাঝখানে আমি সেই বৃদ্ধাকে দাঁড়িয়ে থাকতে দেখি ! আমি প্রাণপণে ব্রেক চেপে ধরি এবং স্টিয়ারিং হুইল ঘোরাতে থাকি ॥
এরপর আমার আর কিছু মনে নেই ॥ পরেরদিন
আমি নিজেকে হাসপাতালের বেডে আবিষ্কার করি ! ” এই
সম্পর্কে হাইওয়ে পুলিশ চীফ জ্যাক হ্যরিসন বলেন , ” আমরা বিলের
দূর্ঘটনার খবর পাই রাত ২:৩০ নাগাদ ঐ রাস্তা ধরে যাওয়া অপর
আরেকজন ট্রাক চালকের নিকট হতে ॥ যেহেতু মধ্যরাতের পর থেকে ঐ রাস্তায় যান চলাচল অনেকটাই কমে আসে, তাই আমাদের খবর
পেতে দেরি হয়েছিল ॥ “ঐ দূর্ঘটনায় ( ! ) বিলের ডান হাতের
কব্জি এবং বাম পায়ের গোড়ালি ভেঙ্গে যায় ॥ তাছাড়া কপালেও
সে প্রচন্ড আঘাত পেয়েছিল ! এই ঘটনার পর পারতপহ্মে বিশেষ
করে রাতের বেলা কেউ ঐ রাস্তা ব্যবহার করেন না ॥ সবাই বিকল্প
পথই ব্যবহার করেন !
http://facebook.com/shmizan
Sada mata Mizan

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন